Tuesday , November 12 2019
Breaking News
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
Home / Tips & Tricks / ওয়েবসাইট কি ? ওয়েবসাইট কেনো দরকার? এবং ওয়েবসাইট কিভাবে তৈরী  করবেন ।

ওয়েবসাইট কি ? ওয়েবসাইট কেনো দরকার? এবং ওয়েবসাইট কিভাবে তৈরী  করবেন ।



ওয়েবসাইট  কি ?

ওয়েবসাইট (ইংরেজি ঃ website) বা ওয়েব সাইট অথবা শুধু সাইট হলো কোনো ওয়েব সার্ভারে রাখা ওয়েব পৃষ্ঠা, ছবি ,ভিডিও , অডিও , ও অন্যান্য সকল ডিজিটাল তথ্যের সমষ্টিকে বোঝায় , যা সুধু ইন্টারনেট বা লেনলাইনের মাধ্যমে কানেক্ট করা যাই।

অথবাএকই ডোমেইনের অধীনে একাধিক ওয়েবপেজের সমষ্টিকেই ওয়েবসাইট  বলা হই ।

ইন্টারনেট তথা ওয়েবে যে কেউ তার প্রয়োজনীয় তথ্য,অডিও, ভিডিও, ছবি ইত্যাদি জমা রাখতে পারে।

নির্দিষ্ট অর্থের বিনিময়ে এগুলো জমা রাখা যায়। ওয়েবে এরুপ তথ্য রাখার স্পেস বা পেজকে ওয়েব পেজ বলা হয় ।

ওয়েব পেজ ও ওয়েব সাইট একই কথা নয়। একাধিক ওয়েব পেজের সমন্বয়ে একটি  website  তৈরি হয় ।

 

ওয়েবসাইট কেনো দরকার ?

অনেকে ভাবতে পারেন ওয়েব সাইট কেনো দরকার এবং এই ওয়েব সাইট কি কাজে লাগে । এই বিষয়ে অনেকের না জানারি কথা আসুন জেনে নেই ওয়েব সাইট কেনো দরকার হই।

আজকাল ইন্টেরনেট  বৃস্ততির  সাথে সাথে ওয়েব সাইটের ব্যবহার ও ব্যাপক হারে বেড়েছে। বাণিজ্যর ক্ষেত্রে ওয়েবসাইটের উপর লোকজন সব এখন অনেকটাই নির্ভরশীল হয়ে পড়েছে ।

বর্তমান ইন্টারনেটের যুগে ব্যবসা বাবিভিন্ন পণ্যে বিশ্ব ব্যপি করার জন্য ওয়েব সাইট গুরুতপূর্ণ ভুমিকা পালন করে থাকে।

যে কনো প্রতিষ্টানের পণ্য বা সেবা বিশ্বব্যপী করার জন্য ওয়েব সাইট দরকার । ওয়েব সাইট কেনো দরকার তার বিভিন্ন কারণ উপস্থাপন করা হলো ।

১. ওয়েব সাইট একটি শক্তিশালী মার্কেটিং মাধ্যম :-

বর্তমান বিশ্বে বেশিরভাগ মানুষ কিছু ক্রয় বিক্রয়ের আগে সেই দ্রব্য এবং কোম্পানি সম্পর্কে জানার জন্য ইন্টার্নেটে সেই কোম্পানির ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করেন ।

এ ছাড়াও কোম্পানি সম্পর্কে কোম্পানির ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করতে পছন্দ করেন। এভাবে ওয়েবসাইটের মাধ্যমে খুব দ্রুত ও সহজেই যেকোন ব্যবসা মানুষের কাছে পরিচিতি পাচ্ছে।

২. ব্যবসায়ের মান উন্নত করার ক্ষেত্রে :-

বর্তমান ইন্টারনেটের যুগে এমন কিছু নেই যা ইন্টারনেটের মাধ্যমে ক্রয় বা বিক্রয় করা যায় না । এবং এর হার দিনের পর দিন বেড়েই চলেছে ।

যে কোন ব্যবসার সাথে জড়িত ব্যক্তি তার ব্যবসাকে আরও উন্নত ও আধুনিকায়ন করতে ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।এতে ব্যবসা আরও দ্রুত প্রাণবন্ত ও জীবন্ত হয়ে উঠে।




৩. আন্তর্জাতিক ভাবে লেনদেন এবং পরিচিতির অন্যতম মাধ্যম :-

আধুনিক বিশ্বে বহু আগে থেকেই ওয়েবসাইটের প্রচলন হয়ে আসছে । বর্তমানে বাংলাদেশের জন্যেও এটি একটি সম্ভবনাময় ক্ষেত্র হয়ে উঠেছে।

বড় বড় কর্পোরেশন ও আর্থিক প্রতিষ্ঠান গুলো আন্তর্জাতিকভাবে ব্যবসায়িক লেনদেনের জন্য ও পরিচিতি লাভের জন্য ওয়েবসাইটকে তাদের গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে ব্যবহার করে থাকে।

কিভাবে ওয়েব সাইট তৈরি করা হয় ? 

অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে  কিভাবে ওয়েব সাইট তৈরী করা হয় । ওয়েব সাইট তৈরী করার জন্য  আপনাকে  কতগুলো বিষয়ের জ্ঞান থাকার দরকার হয়।

এই ওয়েব সাইট সম্পর্কে অল্প কিছু জ্ঞান  থাকলেই একটা ওয়েব সাইট তৈরী  করা যাই । ওয়েবসাইট কেন তৈরী করতে হবে তা হয়ত সবাই এখন জেনে গেছেন ।

তবে ওয়েবসাইট করার জন্য যে যে তথ্য বা জ্ঞান লাগে তা চাইলে অন্য কারো সহযোগীতায় সহজেই করা যায়। যারা ওয়েবসাইট তৈরী করেন তাদের বলা হয় ওয়েব ডেভেলপার।

যারা এর নকশা করেন তাদের বলা হয় ওয়েব ডিজাইনার। এছাড়াও যারা কোন ওয়েব সাইটের নিয়ন্ত্রন করেন তাদের বলা হয় ওয়েব মাষ্টার।

একটি ওয়েব সাইট তৈরী  করার জন্য যে সব বিষয়ে  জ্ঞান  থাকা দরকার তা হলো ঃ-

অনেকের মতে ওয়েব সাট খুলতে কিংবা অনেকের মতে ওয়েব সাইট তৈরী করতে বেসিক কিছু দরকার। তার মধ্যে রয়েছে ঃ-

১.  ডোমেইন রেজিষ্ট্রেশন

২. হোষ্টিং স্পেস বা সার্ভার

৩. ওয়েব ফাইল বা ওয়েব অ্যাপস

তাহলে দেখুন কিভাবে website খোলা যায় ? উপরের তিনটি সহজ এবং আবশ্যক শর্ত পূরন করলেই একটি ওয়েব সাইট চালু করা সম্ভব।

ডোমেইন এবং হোষ্টিং সরবরাহ করার জন্য অনেক কোম্পানী আছে। যারা আপনাকে হোষ্টিং সার্ভিস দিয়ে থাকে। একটি নির্দিষ্ট ওয়েব সার্ভারে চাইলে আপনি শেয়ার্ড হোষ্টিং কিংবা পুরো সার্ভারটাই নিয়ে নিতে পারেন নিজের ওয়েব সাইটের জন্য।

নিজের সার্ভার দিয়েও ওয়েবসাইট করা যায়। হোষ্টিং কোম্পানীর সব প্যাকেজ দেখতে পারেন।

 

আরো বিভিন্ন বিষয়ে টিপ্স জানতে বা ওয়েব সাইট সম্পর্কে জানতে আমাদের পেজে লাইক দিয়ে  সংযুক্ত থাকুন বা কমেন্ট করুন ।

About Admin